হেরেও ইতিহাস গড়লেন এমবাপ্পে

প্রথম প্রকাশঃ ডিসেম্বর ১৯, ২০২২ সময়ঃ ১:২৯ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১:২৯ পূর্বাহ্ণ

একা একা ফ্রান্স ফুটবল দলকে ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে লড়াই করালেনৈ এমবাপ্পে। ৩-৩ গোলে ড্র করে পেনাল্টিতে ৪-২ গোলে হেরেছে বটে, কিন্তু সে হার কি সত্যিই হারের সাথে তুলনা চলে।

এই হারে তো কষ্ট-টা বেশি। কারণ মুল লড়াইয়ে যদি হারতেন এমবাপ্পে তাহলে এতো কষ্ট লাগত না। তারপরও কাতার বিশ্বকাপে শিরোপাটা মেরিদের হলেও আসল নায়ক কিন্তু এমবাপ্পেই। আক্ষেপ নিয়েই ট্রফিটার সামনে মাথা নত করে দাঁড়িয়ে ছিলেন এমবাপ্পে।

ফাইনালে তিনি যা খেলেছেন তা বহু বছর মনে রাখার মতো ঘটনা। ফিফার বিশ্বকাপ ইতিহাস ৯২ বছরের, কিন্তু এর মধ্যে আজও কোন হ্যাট্রিক নেই ফাইনালে। যা করে দেখালেন ফ্রান্সের গোল মেশিন খ্যাত এমবাপ্পে।

৯০ মিনিট আর পরের ৩০ মিনিটি একা একা দলকে টানলেন তিনি। আর্জেন্টিনার হাতের মুঠোয় থাকা ম্যাচ প্রায় ছিনিয়ে নিয়ে গিয়েছিলেন কিলিয়ান এমবাপ্পে। কিন্তু ভাগ্য সাথে না থাকায় মেসিরা ২০২২ বিশ্বকাপের ট্রফিতে চুম খেয়েছে।

গত বার বিশ্বকাপের ফাইনালে করছিলেন একটি গোল। দেশ জিতেছিল বিশ্বকাপ। এ বারের ফাইনালে হ্যাটট্রিক করলেন তিনি। ১৯৬৬ সালের ইংল্যান্ডের জিওফ হার্স্টের পরে দ্বিতীয় বার কোনও ফুটবলার ফাইনালে এই কীর্তি করলেন। দ্বিতীয়ার্ধে দুরন্ত ফুটবল খেললেন। কিন্তু শেষ পর্যন্ত হেরে মাঠ ছাড়তে হল এমবাপেকে। খেলার জন্য নায়কের মর্যাদা পেলেও বিশ্বকাপ জেতা হল না।

এ বারের বিশ্বকাপে ৮ গোল করে সোনার বুট এমবাপের দখলে। কিন্তু তার পরেও চোখের জলে মাঠ ছাড়লেন তিনি। তবে যাওয়ার আগে বুঝিয়ে দিলেন, আগামী দিনে বিশ্ব ফুটবলের মঞ্চে একাই দাপিয়ে বেড়াবেন এই ফরাসি স্ট্রাইকার।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G